Friday, December 4, 2015

মানুষ জন্মত যাযাবর ---------------------

------------ shelina jahan priya অচেনা পথে হেঁটে যাওয়া অজানার মাঝে আমিও একজন কত শত ফালং পথ দিয়েছি পারি জাফলং থেকে নিঝুম দ্বীপ। শুধু দু পায়ে হেঁটে চলেছি ছুটে, এক অজানা মায়ার বাঁধনে , গ্রীষ্ম থেকে শীত বর্ষার জলে পথ একলা পাড়ি দিয়েছি আমি। শুধু একটা নক্ষত্র আমি দেখছি কপ্তাইয়ের শীতল নীল জলে পাহারের চূড়ার উপর সে ডাহুকের গানে তাঁর সুর ছড়িয়েছে আমি দখিনের বাতাসে ছেড়েছি সাম্পানের তরী তাঁর ঘাটে শান্ত জলে ঢিল ছোড়ার আগে বুঝিনি তরঙ্গ আছে অনুভূতে । খেয়ালীপনায় অস্তিত্বের যোগ বিয়োগে অপ্রাপ্তির খোলসে মুড়ে তৃণ লতার নির্জনতার বাউলের গানে মাঝে আমিও একজন জলহীন খরায় শুষ্ক দু-নেত্রের ছদ্মবেশী সময়ের পথিক আমি মন সুখে ডুব দেই তিরতির কাঁপা শ্যাওলার আয়নার জলে। পথিকের উল্লাসের উনুনে ধোঁয়া জোটেনা, উড় শুধু ছাই বনফুল,থরে থরে আলোর সোপানে কিছু ভেজা জোৎস্না আমি গৃহত্যাগী,সন্ন্যাসী হয়ে নয়,পৃথিবীর একজন পথিক হয়ে আমি স্তব্ধ মৃত্তিকার সুপ্তানলে জেগে উঠি চিৎকারে পস্প কানুনে । ঘুড়ির শোকে আকাশ খেলেনা পুড়ছে যে নাটায়ের । আমি খেয়ালী, হেঁয়ালি, পৌষালী ঝরা পাতার গল্প হয়ে ঘুরে বেড়াই দীর্ঘ পথ পাড়ি দিয়ে বদলেছি যত অন্ধকারের জীবনের জন্য আমার পৃথিবীর খুব অল্প সময়ের অতিথি হয়ে জন্মত যাযাবর মানব জীবন শিমুলের মত সুন্দর হয়ে সবাই ফুটে সময় শেষে ঝরে পারে মাটিতে ।

0 comments:

Post a Comment