Sunday, June 14, 2015

ঘুম ভাঙ্গেনা তোমার শব্দে

ঘুম ভাঙ্গেনা তোমার শব্দে
-----------------------------------------------১৪/০৬/২০১৫
গভীর রাতে আঁধার ঠেলে ঠেলে কবে থেকে
ধরা হয় না জানালার শিক।
তুমিও বিনিদ্র থাকোনা আর
হায় ! জীবন কত পরিবর্তন শীল।

তোমার বিলাসবহুল ভাবনাগুলো
চিলের সঙ্গে প্রতিযোগিতায় মেতেছে,
আমি মূল্যহীন যুক্তি দেখাই
কোনো এক মায়াবী রমণীর স্বপ্নের কবলে।
এত ভালোবাসা রাখি কোথায় ?
কি ভাবে কুরিয়ার করি তোমার ঠিকানায় ?
কি ভাবে হলুদ খামে ভরি
এই বসন্তের সঞ্চিত ভালোবাসা ?
প্রতিবার শীত শেষে বসন্তের বায়ু বয়
আমি ভাবি এবার আমার গৃহে আসবে নিশ্চয়।
দীনহীনে দয়া করে তুমি দেবে দেখা
কিন্তু তুমি নিঠুর পরশী আমি পড়ে রই একা।
তুমি চাইলে গোলাপের সুগন্ধি
সুরভিত আঙ্গিনা।
আমি গোলাপ হয়ে ফুটে উঠলাম,
তুমি চাইলে সাগর সেচা মানিক
আমি নিজেই সাগর হলাম।
তোমাকে জড়াতে চাই। সুরের নিবিড় জাল পেতে
মর্মের ভিতর বন্দি করে তোমার সংস্পর্শ চাই
হে অরন্য ! বাতাসের শিহরণে তোমার সুঘ্রাণ
উন্মাতাল করে তোলে। প্রেমে ও বিরহে আমি পুড়ি,
তোমার হৃদয় মানচিত্রে
সবুজ বৃত্তে ফুটানো লাল গোলাপ।
অনন্ত অবসরে দিগন্তের চারিধারে
প্রকৃতি ও দুলছে হাওয়ার দোলা ।
তোমার স্মৃতি যখন আমার মনে পড়ে
সর্নাত্ব মন বার বার তোমার কাছে টানে।
এখনো ঘুমিয়ে থাকি তোমার বুকে
তবু ঘুম ভাঙ্গেনা তোমার শব্দের গানে

0 comments:

Post a Comment