Saturday, April 11, 2015

প্রিয়ার চাহনি একাকার


ব্যাবিলন,রোম কত সভ্যতার উত্থান পতন
দুরের আকাশ পথের মহাজাগতিক শূন্যতা
সমুদ্রের দিক হারা পথিকের হঠাৎ ব্যাকুলতা।
ঐ চোখেই দেখেছি আমারি প্রতিচ্ছায়া
কি অপার বিশ্বাস,প্রিয়ার চাহনি সুভ্র সাদা
অজানা আবেশে জড়ায় হিয়া, নিরবধি
চোখে চোখ পড়ে, দেখি নীলজল নদী
মনে কি পরে ওগো সেই ছোট্ট বেলা
সাঁঝের মায়ায় জমিত বরবধূ খেলা
বিনে সুতোর মালা গাঁথা দু'জনের জীবনে
কেমনে বাঁচিব আমি তোমার বিহনে?
শৈশবে অবুঝ প্রিয়ার লুকোচুরি চাহনি
কৈশোরে চঞ্চলা প্রিয়ার চাতক চাহনি
তারুণ্যে লাস্যময়ী প্রিয়ার হরিণী চাহনি,
যৌবনে লাবণ্যোজ্জ্বল প্রিয়ার অভিমানী চাহনি,
বাসরে অনন্যা প্রিয়ার সলজ্জ চাহনি,
এক্কা-দোক্কা ফুলটোকাটুকি কানামাছি ছোঁয়াছুঁয়ি
সর্বাঙ্গে ভালোবাসার থরথর কাঁপুনি!
স্মৃতির পাতা খুলে দেখি ছিলাম মোরা একই সাথে
হৃদয়ের তিলতিল ঘামে বিস্ময়ের পাঁজরে ঘুমায় আত্মার শান্তি !
গোধূলি পূর্ণিমায় দেখছিলে সন্ধ্যাময়ূখ চোখে কারুকার্যময় জমিন।
বর্ণহীন ভাষার আমাকে আমি করে তোলে জনসম্মুখে
সেই আমি'র দীপ্তি চমকায় ঐ চোখে ।
ভালোবাসা আর প্রেম উন্মাদনায়
রঙিন স্বপ্ন ধরা দেয় বাস্তব চেতনায়
সময়ের ছন্দপতনে একেকজন একেক পথে
ছেঁড়া ছেঁড়া অদ্ভুত মেঘেদের ভিড় চারপাশে,
চোখের তারায় নাচে বরফের কুচি নোনা জল
আমি অসুখে অসুখে বুনি প্রতারিত নীল কাতান
ঝাঁক ধরে চলে যায় সময়ের সুখ কল্পনার দেশে ,
নোনা জল সমুদ্র হয়ে বুকের পোতাশ্রয়ে করে খেলা
সন্ধ্যা-সমুদ্রে মৌনতার অবিরত ধারায় আমি চেয়ে দেখি
অশ্রু বিসর্জন অবিরত ধৈর্যের বাঁধন ছিঁড়ে আমাকে কাদায়,
তবুও প্রিয়ার চাহনি এখনও হৃদয়ে খেলা করে শৈশবে লুকোচুরি।

0 comments:

Post a Comment