Friday, July 10, 2015

স্বর্ণহৃদয় দিয়ে শুধু তোমাকেই চাই


একদিন হারিয়ে ছিলাম আমি গভীর রাতে নিঝুম অরণ্যে
এক অদ্ভূত অনুভূতিতে জোনাকি আমাকে আলো দিল ,
যে অনুভূতির আমি হয়েছিলাম সম্পূর্ণ অন্য কেউ হয়ত !
যে অনুভূতি ক্ষণে ক্ষণে বিস্ফোরিত করছিল আমাকে,
সুপারনোভা মহাবিস্ফোরণের মত
আমার হৃদয় আলো পড়ছিল যেন চতুর্দিকে;
আকাশের অসংখ্য তারার সাথে
একাত্ম হয়েছিলাম সেই রাতে আমি,
যেন পুরো আকাশভর্তি তারা হঠাৎ খসে পড়ে
সরাসরি হয়েছিল পতিত, আমার হৃদয়ে!
এক আলোকবর্ষ পর, এক মুহূর্ত পর,
মনুষ্যজীবনের সব উচ্চারণে হয়ে উঠে প্রকাশিত,
আবার পরমুহূর্তে এক প্রচন্ড চাপে
সেই একই হৃদয় পরিণত হচ্ছিল এক কৃষ্ণগহ্বরে।
সরল কণিকা থেকে প্রচন্ড আবেগে পরিণত হচ্ছিলাম
ভারী কোন মৌলে,
আবার নিউট্রনীয় আবেগে
হৃদয় পরমাণুর ভাঙ্গনও হচ্ছিল অবিরত।
তাই অবশিষ্ট নেই কোন কৌতূহল;
এখন তাই আলোকে হত্যা করি প্রচন্ড নির্মমতায়,
আর আমার গৃহকোণ ভরে উঠে অন্ধকার আলোয়।
কিন্তু নৈঃশব্দের অন্ধকারেও আমার দু’চোখ থাকে জেগে, অপলক,
তারা অসম্ভব তীব্রতায় তাদের চারপাশ দেখে যায়,
যেন অন্ধকারেই শুধু সমস্ত পৃথিবী তাদের কাছে হয়ে উঠে সুস্পষ্ট!
অবশ্য তারপরও মুক্তি পাই আমি কিছুতেই;
রূদ্ধ নিঃশ্বাসে অপেক্ষা করতে থাকি
রাত নেমে আসার পর এই আদিগন্ত বিশাল প্রান্তরে
অনুভব করে এক প্রাচীন মানবীয় শিহরণের প্রহার,
আমি চিৎকার করে উঠি-
আর কিছুই না চাইনা আজ,
তোমার ওই স্বর্ণহৃদয় দিয়ে শুধু তোমাকেই চাই
শুধু একটিবার তাকাও হে প্রভু দয়া করে ।

0 comments:

Post a Comment