Tuesday, July 21, 2015

ভয়ে মরি না হে সভ্যতা


আমি ভয়ে মরি না, ভয় আমার মৃত্যুর কাছে পরাজিত
প্রতিনিয়ত নগ্ন করছো তোমারা সভ্যতা কে সভ্য হয়ে ,
সভ্যতা দিয়ে তার গলায় দিয়েছো ফাঁস দিবালোকে
কত দিন,আর কত দিন সভ্যতার পাঁয়ে থাকবে শেকল ?

মানা যায় না সভ্যতার কোন বিধান সভ্যতার অন্তরালে
অসভ্য নিবিড়তার তৃষ্ণায় জ্বলে পরকীয়ায় মাতনে প্রেম
কারুণিক ভালবাসার উষ্ণতায় আজও পথ চেয়ে দিক ভ্রান্তে
কিছুতেই চাপা দিয়ে রাখা যায়না দীর্ঘশ্বাস কাঁপা ঠোটে চুম্বনে !
আমি ভয়ে মরি না, ভয় আমার মৃত্যুর কাছে পরাজিত
মানা যায় না সভ্যতার কোন বিধান অসভ্য সমাজে
ক্ষুধা নিয়ে খেয়ে ফেলি ইতিহাসের মানচিত্র বিবেকের দায়ে
অসভ্য নিবিড়তার তৃষ্ণায় জ্বলছে বুকের মধ্য মরূদ্যান।
সহস্র মৃত্যুর সমাবেশ থেকে অবশেষে জেগে উঠে জ্বলন্ত আগ্নেয়গিরি
মনুষ্যত্বের বিলুপ্ত চেতনায় ক্ষুধার্ত শ্মশানের পাশেই তৃষ্ণার্ত প্রেতাত্মা!
অক্ষম দেবতার চারণে ঠুকছে মাথা প্রতিনিয়ত নগ্ন বিবেকের সভ্যতা
তোমরা মানুষ বলেই মনুষ্যত্বের বিলুপ্ত নির্মমতা,যত্তো অহংকার ধুকছ ।
আমি ভয়ে মরি না, ভয় আমার মৃত্যুর কাছে পরাজিত
খুঁজে খুঁজে যেই জবাব আজ অবধি পাইনি ভাবতে ভাবতে
বিস্তীর্ণ বেদনা বয়ে যায় তনুতে অণুতে আঁতুড় ঘর থেকে
সমাজের রন্ধ্রে রান্ধ্রে যেই বর্বরতার আর্তনাদ সেই স্রোতে প্রবাহিত ।
সভ্য হলাম অসভ্য সব বসনের আধুনিক সংস্করণের মানুষ গুলো
তোমাদের মনুষ্য সভ্যতার আদর্শলিপিতে শেখা অক্ষর গুলো দেখি
নীতিবাক্যের নিকুচি করনের মধ্যদিয়ে আজ আমি সভ্য হলাম সমাজে
এছাড়া আমার আর কিছু করার সাধ্য ছিলোনা কখনোই হয়ত আমার

0 comments:

Post a Comment