Monday, July 20, 2015

বর্ষায় মোহিনী প্রিয়া


বৃষ্টির খেলা সারা বেলা প্রকৃতিরই ছন্দে
অভিমানের বাঁধ ভাঙ্গা কোন ছন্দ তুলে মাতাল সুরে
বৃষ্টি নাচে তোমার তনুমন ঢেউ তুলে যাও কি ঝংকারে ?
আমি বৃষ্টি চাই আমি বৃষ্টি চাই বার বার শ্যামল ছায়া তলে ।
বৃষ্টি কি আমার বন্ধু? বৃষ্টি কি আমার চোখের জল?
কেন বৃষ্টির গভীরে আমরা লুকোই কান্না, যন্ত্রণা দেখি বার বার ,
কী আছে বৃষ্টির বুকের মাঝে? ঝিরিঝিরি শব্দে যার আমায় কাদিয়ে
মনের কোণে জমাটবাঁধা মেঘই কি জটলা করে আকাশ জুড়ে?
ঝরে পড়ে ফোঁটায় ফোঁটায় সব বেদনা নিংড়ে নিয়ে পথিকের পথে
বৃষ্টি মানে কথা ,বৃষ্টি মানে কোনও ব্যথা, বৃষ্টি মানে যন্ত্রণা, বৃষ্টিই সুখে?
আকাশে ভিড় জমাচ্ছে ঘন কালো মেঘের দল। বৃষ্টিরা আসছে হাওয়ার আঁচল উড়িয়ে।
একের পর এক স্বপ্ন বোনা হয়ে যাচ্ছে জলছবির আড়ালে বৃষ্টির মাতাল প্রকৃতিরই ছন্দে
কোথা হতে আসে এই কালো মেঘের দল?একটু একা হওয়ার জন্য ছটফট করে মন ,
কেন মনের জানালা খুলে সংসারী মনটাকে উথাল পাতাল করে তোলে?
ওগো মেঘ, আমি তোমার সঙ্গে একলা হতে চাই।
আমাকে ভাসিয়ে নিয়ে চলো দূরে, দূরে—আরও দূরে নিঝুম দ্বীপে
ঘরসংসারের যেন পুতুল খেলা ঘর সে শুধু আমার নিভৃত ক্ষণ, ওগো মেঘ,
আমি ঝরে ঝরে পরতে চাই বৃষ্টি হয়ে মোহনার চরে অরন্যের বুকে ।
কী আছে বৃষ্টির বুকের মাঝে? ঝিরিঝিরি শব্দে যার চোখের জল?
কেন বৃষ্টির গভীরে আমরা লুকোই কান্না, যন্ত্রণা আর স্বপ্ন হারাই সেই জলে ?
মেঘলা আকাশ বৃষ্টি মনে করিয়ে দেয় আদিগন্ত ধানখেতের ওপর মেঘের ছায়া।
ধূসর হয়ে আসা বৃষ্টিজলে ভিজছে তালগাছের সারি, কুঁড়েঘর সংসার
অবিশ্রান্ত জলের ধারাস্নানে সে যেন এক জলজ ছায়াছবি আমারই মতন !
চিত্রকর বসেছে রং ছোপাতে বর্ষামোহিনীর ধানি-রং ঘাগরা আর মেঘ-রং ওড়নায়
যত বার তুলি বোলায়, তত বার সে মোহিনী খিলখিল হেসে জল ঢালে বৃষ্টি।
জল শুধু জল প্রিয়ার দু’নয়নে বৃথা রাঙিও না, সব রং ধুয়ে যাবে অপেক্ষার জলে
বরং রাখো আমায় তোমার রঙের পাত্রে আমি কেমন সবুজে সবুজ, নীলিমায় নীল।
চিত্রকর ভাবে, এ কে? কোন মোহিনী প্রিয়ার মায়া? বর্ষায় মোহিনী প্রিয়া ডাকে তাকে— বলে,
এসো আমায় গ্রহণ করো সমর্পণের সুরের রঙ বেরঙের মেলায় তোমার কাছে চাওয়ার ছিল
বৃষ্টিতে ভিজবো, শুধু ভিজবো সারা বেলা প্রকৃতিরই ছন্দে অভিমানের বাঁধ ভাঙ্গা বৃষ্টিতে ।।

0 comments:

Post a Comment