Monday, February 16, 2015

জন্ম মুক্তি পেতে


ঘুম সেকি জিনিস আমি ভুলে গেছি অপেক্ষার তুষারের চাদরে 
আমি আর আমার ক্লান্ত ছায়ার  নিশ্চুপ দাঁড়িয়ে নেই এ পথে ।
অপেক্ষার  দীর্ঘ পথ পাড়ি দেবার জন্য কিছু বেওয়ারিশ স্বপ্ন নিয়ে 
প্রিয়াসু আরেকটু অপেক্ষা করো আমি আসছি তোমার চেনা পথে।
এখনও হাঁটছি আমি মনের জুরে তোমারই চলে যাওয়া পথ ধরে ধরে ।
আমি ভীত আমি ক্লান্ত, ক্রমশঃ মনের অমিল অত্যাচারে জর্জরিত
একটু একটু কষ্ট  প্রতিদিন জমে উঠে মৃত্যুর স্বাদ নিয়ে পাঁজরে
তোমার পথ যেন  তোমারই মত মরিচীকা অদূরে রোদের প্রখর
আরেকটু অপেক্ষা তুমি করো সময়ের তীরে আমি পথ হারা প্রেমী
আমি টলোমলো পায়ে, এখনও ফিরছি কেবল তোমারই দিকে
দীর্ঘ সময় আর জীবন পথ ধরে হাঁটছি তোমার দেখানো পথ ধরে
যতবার নিজেকে করতে চেয়েছি শেষ ততবার তোমার স্বপ্ন আঁধারে
টুকরো টুকরো স্বপ্ন খেয়েছি নিজেকে বাঁচাতে তোমার জন্য ব্যাকুল মনে
উঠানের প্রহরী কুকুর আর সমাজের মাংসাশী পশুর দল লাল চোখে
আমাকে শাসিয়েছে অনেক যেন ভুলেও আমি পা না বারাই ঐ পথে
তবুও সাহস নিয়ে প্রবেশ করেছি তোমার ভালবাসর গভীর অরণ্যে
প্রিয়াসু ঐ চাঁদের আলো ছাড়া অন্ধকার রাতে কেউ ছিল না সাথে
সাইড ব্যাগে  রয়ে যাওয়া তোমার শেষ চিঠিটা ছিল আমার সাথে
একটু একটু পড়েছি আর ধুয়ে গেছো শরীরে জমে উঠা অবহেলার দাগ
প্রিয়াসু তোমার জন্য সব কষ্টকে মনে ভিতর আমি দিয়েছি ফাঁসির আদেশ
ঝাপসা দৃষ্টি দিয়ে কত যে কঠিন পথ খুঁজে চলা তুষার আর তুষারের ভুমি
যত দূর চোখের সীমানা যায় সাদা চাঁদর যেন ক্রমশ বাড়ে তোমার সমীপে
নিজেকে বলি, যদি হয়ে যায় দেরি আচমকা ঢলে পড়া ঘুমে তবে কি হবে
তুমি আরেকটু এগিয়ে এসে আমার পথে যে পথ তুমি রেখে গেছ পথ ভুলে
দেখবে, আবারও হাঁটছি আমি তোমারই দিকে ঘুম  ঘুম সেই কাজল চোখে
প্রিয়াসু  তুমি কি বেঁচে আছো আমার পৃথিবীতে এত এত মৃত্যু চারিদিকে
অসংখ্য  নর নারীরা শান্তিপ্রিয় মানুষ পুড়ে আর গুলিতে মরে পথে পথে 
শত শত গোরস্থান,অনাবাদি জমি আর ক্ষুধার সীমানা পেরিয়ে তোমার পথে
আমি ফিরছি তোমরাই দিকে, তোমার পথ ধরে একটু শান্তির মিছিলে
হয়ত কেটে যাবে সব কালো রাত সময়ের স্রাতে আবার ভাসবে সাদা শাপলা
কেবল শুদ্ধ নদী পারে জন্ম দিতে এমন সাদা শাপলা আর তোমাকে
অগুনিত লাশ আর শিশুর মৃত্যু নিয়ে কি হবে তোমার ভাল বাসা মহা শূন্যে
তুমি আরেকটু কাছে আসো আরও কাছে তুষার সরিয়ে আমার পথে
জাপটে ধর প্রবল এই শীতে, হীম হয়ে আসা জিবনের শেষ সময় টুকুকে
নিজেকে মানুষ ভেবে রক্ত সমেত বাঁধা পেয়ে আমিও ফিরছি তোমারই দিকে
উষ্ণতা নয়, রক্তপাপ থেকে রক্ত বাঁচাতে তুমি আরেকটু এগিয়ে এসো
আমার দিকে যে পথ তোমার পথের সাথে, চিরকাল মিশেছে মানুষের প্রবাহে
অক্ষত জনপদ আর জন্ম মুক্তি পেতে এই মৃত্যু উপত্যকা জীবন পেরিয়ে
কোনো স্বপ্ন বাঁচাতে তুমি শুধু একটু থেমো, আমাকে তোমার সাথে নিতে

0 comments:

Post a Comment