Saturday, February 28, 2015

প্রিয় বাংলাদেশ কেমন আছো তুমি?


আমি জানি, তুমি ভালো নেই। চোর ডাকাত সিঁদ কেটেছে তোমার ঘরে ।এখন তোমার
আঁচল ধরে টানে । নিতে চায় তোমায় পরাধীনতার কোন অন্ধকার মরু বালু চরে ।
তারপরেও জিজ্ঞেস করলাম৷ প্রিয় বাংলাদেশ কেমন আছো তুমি? আমি যে ভালবাসি তোমাকে । তোমার ঘ্রানে আমার জীবন মিশে আছে । আমি যে এই ঘ্রানে বাঁচি !
কেনো জানি তোমাকে জিজ্ঞেস করতে ইচ্ছে হলো । মন যে কাঁদে তোমার মায়াতে ।
কেনো জানি তোমাকে নিয়ে ইদানীং খুব বেশি মনটা ভাবছে? আর নিশিতে কাঁদছে ।
কেনো জানি মনে হচ্ছে তোমার গায়ে কেউ পরাতে চায় স্বার্থের নীল নকশা কাঁথা ।
তোমার ভূমিকা কি শুধু চুপ করে মরার মত লাশ হয়ে পড়ে থাকা? বিরান ভুমিতে ।
কারা তোমার জন্য শরীরের রক্ত দিয়েছিল বীরের বেশে। সবুজ ভুমি করে ছিল রক্তে লাল। কত নারী হয়ে ছিল বিধবা আর ধর্ষিতা । কিছু বল আমার প্রিয় বাংলাদেশ?
কারা লুকিয়ে ছিলো পরদেশে ?কিছু না করে স্বার্থের কারণে? বাংলাদেশ তুমি বল?
বুঝেও কি চুপ করে আছো আজও কয়েকটা বছর ধরে? বাংলাদেশ? বাংলাদেশ?
যে যেভাবে পারবে তোমাকে করবে লাঞ্ছনা । করে যেতে থাকবে তোমাকে বঞ্ছনা ?
তোমার বুকে লুটিয়ে পরবে শান্তি প্রিয় যুবকের রক্ত মাখা লাশ ? বল বাংলাদেশ ?
আগুনে পুড়বে পিতা কন্যা একসাথে ? মেধাবি যুবক লাশ হবে ক্রাস ফায়ারে ?
মুক্ত মনের কিছু মানুষ বলি হবে হাজার সন্তানের সামনে ? কিছু বল বাংলাদেশ ?
আর মুখটাকে তুমি করে রাখবে কি অন্ধকারে আড়াল করে? হে বাংলাদশ
তুমি কী সত্যি লক্ষ শহীদের রক্তের মধ্য জন্ম নেয়া সেই গর্জে উঠা বাংলাদেশ?
আচ্ছা তুমি কি আমাকে নিয়ে ভাবো? কেমন আছি আমি?জানি,তুমি আমাকে নিয়ে ভাবো না! কারণ,আমাকে নিয়ে তোমার ভাবার মতো সময় নেই৷
আমিও তোমার মতো ভালো নেই৷ বাংলাদেশ !ভালো হয়ে উঠো তাড়াতাড়ি সেই কামনাই করি৷ আমার প্রিয় বাংলাদেশ

ইতি
তোমার সন্তান

0 comments:

Post a Comment