Saturday, February 21, 2015

একটি শব্দ ভালবাসা


একটি শব্দ যাকে আমি চিনতাম না কোন দিন
একটি সাদা কাগজে কুড়িয়ে পালাম একদিন
শব্দের ভিতরে লুকিয়ে ছিল শব্দের না জানা জীবন
আমি জানতেও চাইনি এ শব্দের অর্থটা আসলে কি?

শব্দটা কিছু কিছু শব্দের সাথে মিশে প্রায় আসে কাছে
কি হবে শব্দটার অর্থ জেনে , থাক না পরে আছে যেখানে
সময়ের কঠিন নিয়মে শব্দটা হারায় জীবন থেকে একাকী
আমিও ভুলে যাই সাদা কাগজের সেই শব্দটাকে অজান্তে ।
কিছু কিছু শব্দ আমাকে কাদায় কখনো আবার হাসায় হৃদয়ে
কিশোরীর দু বেণী ছেরে কেবল খোঁপা বেধেছি দীঘল কালো চুলে
বাগানের বেলি ফুলটাও গন্ধ বিলায় আমার চোখে, চোখ মিলিয়ে
বিকেলটা তখন বড্ড বেখেয়ালি সাথি সখি সব একটু কানাকানি।
জীবন মানে মায়ের বকুনি বাবার আদর বৃষ্টিতে ভিজে সর্দি জ্বর
লাল নীল সাদা কালো আকাশী আর বাহারি রঙের জামা কাপড়
ডাইরিতে কিছু কিছু মন মাতানো ছন্দ কবিতা আর মায়ের গান
আর একদিন মেঘলা দিনে গল্পের বইয়ের পাতায় হারানো শব্দ !!
ঘুম আসেনি সারা রাত এপাশ ওপাশ আর শব্দটার কি চীৎকার?
শব্দটা বলে আমাকে আমাকে ফিরিয়ে দাও আমার হারানো কাল
আমি আজ বেলি ফুল খোঁপায় পরে রেশমি চুরি মেহেদী রাঙা হাতে
শব্দটার অর্থটা খোঁজে পেলাম ভালবাসা নামে হলুদ খামের ভিতরে।

0 comments:

Post a Comment