Sunday, March 1, 2015

আমাকেও পুড়তে হবে



সোনাকে পুড়িয়ে খাঁটি সোনা করা হয় সোনার জন্য,
তবে জীবন কে কেন পুড়িয়ে খাটি করব না জীবনের জন্য?
আমি স্পষ্ট বুঝতে পেরছি যে আমাকেও পুড়তে হবে
মানুষ জীবন না পুড়ে সে বুঝবে কি খাঁটি মানুষ কি?
আমাকে পুড়াতে হবে আমার মনের কালিমা থেকে 
পুড়াতে হবে মনের ঘরের বসত করা আমার কুসংস্কার,
না জানার আকাঙ্খা, অলসতা , ভয় আর কান কথা থেকে !
অজ্ঞতা পুড়ে পুড়ে সমাজ জাতি পারিবারের ধর্ম যায় ডুবে
ভাবনাহীন জীবন সবকিছুকে ধ্বংস করে অজ্ঞতায় পুড়ে ।
আবার নতুন ভাবনা, নতুন করে বাঁচা ,নতুন একটি সূর্য দেখা
চিন্তা জীবনকে নতুন করে দেখার লালিত মনের স্বপ্ন বাসনা
আস্তে আস্তে জেগে উঠতে চাই সমীরণের আলোর মেলায় ।
এখন অনুভব করে শিখেছি জীবন মানে শুধু গৎ বাধা পুথি না
এক ঘেয়ে কাজের মধ্যে সীমাবদ্ধ থাকার নাম জীবন না ! না
জীবনকে জানতে হলে ,অনুভব করতে হলে, বুঝতে হলে
নিজেকে না পুড়িয়ে জীবনের অর্থ খোজা কখনো যাবে না।
আমি যাকে যে কথায় ভাসায় অনুভূতি বোঝাতে চেয়েছি ,
নিজের অজ্ঞতার জন্য সে কথা বোঝাতে পারিনি হয়ত!!!
এইমুহুর্তে মনে হচ্ছে নিজে পুড়ে ছাই করে দেখি কি আছে
আমার মন শরীর আত্মা আর বিশ্বাসের সেই মন সমুদ্রে 
শুধু আসল আমিটুকু বেচে থাকবে আমার নিজের মাঝে ।
যেটা কেউ কোনদিন জানবে না, দেখবে না, বুঝবে না
বলারও প্রয়োজন হবে না আমি, কে! কি? কিসের পরিচয়?
একমাত্র নিজের অমূল্য রত্নটুকু নিজের কাছে বন্দী করে রাখব।
যেটা কেউ কোনদিন শত চেষ্টাতেও পেতে পারে না, নিতে পারবে না
আমি তা পেয়েছি। এটা আমার কাছে পরম পাওয়া এবং আত্বতৃপ্তি।
তবে এই পুড়িয়ে খাঁটি যে টুকু থাকবে! তা পথ হারা নাবিকের ঠিকানা.........।।

              

0 comments:

Post a Comment