Friday, March 13, 2015

জন্ম ভূমি বাংলাদেশ


হে আমার জননী জন্ম ভূমি বাংলাদেশ
আমি তোমার চরণ ছুঁয়ে জীবনের স্বাদ নিয়েছি
বিশুদ্ধ জীবনবায়ু খুঁজে পাই তোমার প্রতি নিঃশ্বাস
পৃথিবীর বুকে যদি স্বর্গ থাকে,তুমি জননী জন্ম ভূমি
আমার জীবন মরণ আশা স্বপ্ন দৃঢ় বিশ্বাসের এ ভূমি

তোমার মুখের হাসি লেপ্টে আছে, আমার ঠোঁটের কোনায়
যে স্বপ্ন গড়ি, স্বপ্ন সাজাই প্রতিদানহীন ভালোবাসার মায়ায়,
শস্য দানার অনুদানে ধীরে ধীরে বেড়ে উঠা তোমার বুকে
শত শত বীরের বীরত্ব গাথা,তোমার ইতিহাসে আছে লিখা
হে আমার জননী জন্ম ভূমি ভালবাসি বাংলাদেশ তোমায় ।মা

তোমার সোদা মাটির গন্ধে আমি, মহাকালের অতীত খুঁজি
যার বিশালতার কাছে মাথা নুইয়েছে যুগে যুগে শত জাতি
সেতো তুমি, শুধুই তুমি হে আমার জননী জন্ম ভূমি বাংলাদেশ
একবার দুবার নয়, শত জন্মের জীবন আমি করি দান হেসে
প্রার্থনা, তোমার বুকে যেন ফিরে আসি বারবার সবুজ হয়ে ।

এমন কোন স্বপ্ন নয় দেখেছি জননী জন্ম ভূমি বাংলাদেশ
সে তো এমন কোন ঘর নয় ভেঙ্গেছে, আর গড়ার নয়
আমি স্বপ্নের মাঝে স্বপ্ন গড়ে বাঁচি আবার নতুন করে ,
সব ভুল শুধরে নিয়ে ফিরে পাই নতুন আমায় প্রতি ভোরে
আমি একবার, দুবার হারাবো প্রতিবার এ বাংলা মায়ের বুকে !!

0 comments:

Post a Comment